Friday, May 24, 2013

বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ঘুম

Shafeen took this picture by himself; he was 3 years and 11 months old.


শুনেছি, ছোট বেলায় বাড়ি শুদ্ধ লোককে বিরক্ত করে মারতাম, কিছুতেই ঘুমাতে চাইতাম না। কেউ বকতে আসলে ফিক করে হেসে ফেলতাম, আমাকে বকতেও পারত না।

স্কুলে যখন পড়তাম তখন আমার সম্পুর্ন ভিন্ন মুর্তি। সুযোগ পেলেই ঘুমাই। দিনে না ঘুমালে চলে না। ছুটির দিনগুলো ছিল ঘুমের বিশেষ সময়। সকাল ১০ টায় উঠে দুপুরে ২টার পর আবার ঘুম, আবার রাতের ঘুমের মিস নাই। ১০ঘন্টার কম ঘুমাতাম না। বাসায় ঘুম কুমারি নাম কামিয়ে ফেলেছি।

চাকুরি জীবনে আবার বদলে গেলাম। যারা কোডিং করেন, তারা জানেন একেকটা প্রজেক্ট শেষ করার সময় কি রকম পরিশ্রম করতে হয়। টানা ২ দিন ৩ দিন কাজ করেছি। কিন্তু ক্লান্ত হইনি। এমনিতেও ২৪ঘন্টায় ২/৩ ঘন্টার বেশি ঘুমাতাম না। 

এখন চলছে মা জীবন। মা হয়ে সব আবার উলটে পালটে গেল। এখন ঘুম আসলেও ঘুমাতে পারিনা। কোন কারনে রাতে ঘুমাতে না পারলে দিনে আর ঘুমানো হয় না (ছেলে ঘুমাতে দেয় না)।

আবার সাড়ারাত জেগে দিনে কয়েক ঘন্টা ঘুমালে পরের রাতে আর ঘুম হয়না। ঘুম নিয়ে এতো সমস্যায় আগে পড়িনি। অন্তত: ৫ ঘন্টা না ঘুমালে এখন আর ঠিক মতোন কাজ করতে পারিনা। তাই ঠিক করেছি, নিজেকে নিজেই কিছুটা শাসন করবো। যতই রাত জাগিনা কেন দিনে আর ঘুমাবো না। ৪ রাত টানা জাগলে, ক্লান্তিতে বাধ্য হয়ে ঘুম আসবে।
Post a Comment