Tuesday, October 22, 2013

সুষ্ঠুভাবে করা কাজই মন ভালো করে দিতে পারে

শাফিন, আমি আর সাজিয়া (আমার ছোট বোনের মেয়ে)।
চেষ্টা করি সবাইকে ঠিক মতো দেখাশুনা করতে

কোন কারনে যখন  আপনার মন ভালো থাকে, দেখবেন সব কাজ কত সহজে সুন্দরভাবে করছেন। খুব ভালোভাবে চিন্তা ভাবনা করতে পারছেন। নিজের সব কিছু ভাল লাগছে, আপনার কারনে আপনার আশেপাশের মানুষও ভালোবোধ করছে।

আর যখন মন খারাপ থাকে, ঠিক ভাবে ব্রেইন কাজ করে না, কোন কাজই করতে ইচ্ছা করে না, অথচ সবই করতে হয়। সব কিছুই মনে হয় ভারি বোঝা হয়ে ঘাড়ে চেপে বসেছে।

সবাই বলবে মন ভালো করো। তা কি আর এমনি এমনি হয়? নিজের মনের সাথে নিজেই কাউন্সেলিং করতে করতে হয়রান হয়ে যাচ্ছি। কতক্ষন এভাবে চলতে হবে জানা নেই।

আমি দেখেছি, আমি যখন কোন কাজ পার্ফেক্টলি করতে চেষ্টা করি। তখন সব কিছু অনেক বেশি বেশি করা হচ্ছে বলে মনে হয়, সময় বেশি লাগে, বেশি শ্রম দিতে হয়, কাজের মাঝে অন্য কাজও করতে হয়। তারপর সেই কাজটা যখন শেষ হয় তখন খুব ভাল লাগে। কাজগুলো ঠিক মতো করার ফলে আশেপাশের অন্য কাজও অনেকটা করা হয়ে যায়। সেটাও ভাল লাগার আরেকটা কারন।

তবে কি কাজ ঠিক মতো করার মাঝেই আমার প্রকৃত আনন্দ লুকিয়ে থাকে? হয়তো শুধু মাত্র এভাবেই আমি নিজেই নিজেকে আনন্দ দিতে পারি। আর ভালবাসা? সেতো অন্যের হাতে...

No comments: