Sunday, November 24, 2013

সবারই এগিয়ে চলা উচিত। থেমে গেলে শুধু নিজেরই থামা হবে, চারপাশটা ঠিকই এগিয়ে যাবে (We should keep moving, if we stop, only we will be stopped, whole world will go far away)

দূর্ঘটনার পর মাছ ব্যবসায়ী আবার সব মাছ সংগ্রহ করছেন

যারা জীবনে বড় কিছু করেছেন, বা সফল করেছেন নিজেকে, তাদের সবাই অনেক সমস্যার মোকাবেলা করেছেন জীবনে। শারিরীক, মানসিক, অর্থনৈতিক, সামাজিক নানা সমস্যা সব সময়ই তাদের ঘিরে রেখেছিল। বিভিন্ন ধরনের সমস্যা সামলে উঠেছিলেন বলেই আজ তারা সফল।

বলতে অনেক সহজ, করা যে কি কঠিন, তা যে কেউ নিজের জীবনের দিকে তাকালেই বুঝবে। এরপরও অন্যের সফলতা দেখলে অনেকেই বলেন, আহা, কি সুন্দর সব কিছু না চাইতেই পেয়ে গেছে। এতো সহজ নয়। সব কিছুই অনেক মূল্যে পাওয়া। সব কারন দেখা যায় না, আর দেখানোও যায় না।

অন্যে কি করলো, কি পেলো, কি পাওয়া উচিত ছিল, এতো কিছু না ভেবে বরং নিজে কি করতে পারি, কিভাবে কোন সমস্যার উপায় বের করা যায়, নিজের জীবনের লক্ষ্য কি? কি কি উপায়ে সেই লক্ষ্যের জন্য চেষ্টা করা যায়। এটা নিয়ে যখন ব্যস্ত থাকবেন, তখন দেখবেন অনেক কিছুই পেয়ে গেছেন যা আশাও করেন নি। এতো অল্পে ভেংগে পড়লে চলবে কেন।

সমস্যা যখন কোন কুল কিনারা পাবেন তখন কারো সাহায্য নিন। সেরকম নির্ভর করার মতো কাউকে না পেলে নিজেই সমস্যা নানা দিক থেকে দেখার চেষ্টা করুন। কোন না কোন উপায় নিশ্চয়ই পাওয়া যাবে।
Post a Comment