Tuesday, March 11, 2014

অপেক্ষা করে করে... (After waiting long....)


এদেশের মানুষের সময় জ্ঞান নিয়ে আমার অনেক অভিযোগ আছে। বন্ধুদের এই কুঅভ্যাস দূর করতে আমি বেশ শক্ত মন নিয়ে কাজ করতাম। ওদের যদি বলতাম ৪.৩০ এ দেখা করবে, ৪.৩১ এসেও আর আমাকে পেত না। বাধ্য হয়েই ওরা সব সময়, সময়ের আগেই চলে আসত। অনেকে খুব মন খারাপ করে বলত, আর ১০টা মিনিটও কি অপেক্ষা করা যেত না? আমি বলতাম, তুমি ১০টা মিনিট আগেই রওনা হতে..। আমাকে কেন অপেক্ষা করাবে?

I really don’t like the attitude on timing of this country people. To stop this bad habit I was very strict with my friends. If I said I will meet with you at 4:30, nobody will find me after 4:31. That’s why people use to come before time when they had any work with me. Some really got dishearten, they said, can’t you wait for 10 more minutes? I replied, why didn’t you start 10 minutes early, why you expect me to wait?
ফলাফল হলো, অনেকেই মন থেকে বদ দোয়া দিলেন। নাহ কেউ আমাকে বলেনি, আমার পরবর্তী জীবন থেকেই বুঝেছি। আমি যখন কাউকে ভালবাসতে শুরু করলাম, তার জন্য সে কি অপেক্ষা। ঘন্টার পর ঘন্টা...। লোকজন অবাক হয়ে আমাকে দেখতো কিভাবে এতক্ষন অপেক্ষা করছে। মাঝে মাঝে চোখ দিয়ে টপ টপ পানি পড়ত। কিছুতেই আটকাতে পারতাম না। কখনও কখনও অপেক্ষার পরও দেখা করতো না। কিন্তু যার জন্য এই পানি সে এটা খুব সহজ ভাবেই নিল। প্রেমে পড়েছো, এখন কষ্ট করো। এ আর এমন কি।

As a result, some people curse me badly. Well no body told me, but I understood it from my next level of life. When I start loving someone, I had to wait for him for hours. Sometimes other people looked at me strange, that I couldn’t stop my tears while waiting. Even more, sometimes after waiting this long, he didn’t come to meet with me. That person took everything very easy. It’s like you fall for me, now you have to have some pain, its natural.

কিন্তু সময় আমার মন এখন অনেক শক্ত করে দিয়েছে। এখন আর কোন কিছুর জন্যই অপেক্ষা করিনা। কষ্ট পেয়ে আর কিছু শিখি না শিখি, নিজের মতো চলা শিখে গিয়েছি। যদি কেউ বলে, মার্কেটে অমুক সময়ে আসব। ভাল, আমি আমার মতো গিয়ে, শপিং করে চলে আসি। নির্দিস্ট সময়ে আসলে ভাল, যোগ দিতে পারবে, না হলে আরও ভাল। আমি নিজেই নিজের মতো ঘোরাঘুরি করে চলে যাব। যার তার জন্য অপেক্ষা? আর না আর না..।


But time gave me some lessons too. Now I don’t wait for anyone. If anyone says, they will come to join me in market; I go to the market, do some shopping then came back. If that person meets with me then fine, we will enjoy time together, if not then even better. I will enjoy my shopping in my own way.
Post a Comment