Friday, March 14, 2014

আমাদের শহরের জন্য পাতাল রেল এখন অবশ্য প্রয়োজন (we desperately need underground rail)

Shafeen on the road at Dhaka

আগে এই শহরে বিনোদনের একটা অংশ ছিল রিক্সা ভ্রমন। ইচ্ছা হলে কেউ এক ঘন্টার জন্য রিক্সা ভাড়া করে শহরে সুন্দর সুন্দর রাস্তায় বেড়াতে বের হতে পারত। টোনাটুনিদের জন্য ছিল অনেক সহজ এক সময় কাটানোর উপায়। কেউ বৃষ্টিতে ভিজতে চাইলেও রিক্সার হুট ফেলে ঘোরার কথা ভাবতে পারত। কিন্তু এই কথা এখন ভাবাও যায়না। কোন কাজে রাস্তায় যেতে হবে মনে হলেও জ্বর আসে। কারন রাস্তা মানেই জ্যাম, ঘন্টার পর ঘন্টা গরমে বসে থাকা।

এই মুহূর্তে সাধারন মানুষের চলাচলের জন্য পাতাল রেলের আর বিকল্প নেই। আমি জানিনাহ ঢাকার মাটি পাতাল রেলের জন্য উপযোগী কিনা। কিন্তু এই বিশাল জনসমুদ্র সামলানোর জন্য আমার এখনই পাতাল রেলের বিষয়ে কাজ করা শুরু করা উচিত।

Once, for recreation people of thiscity could think to hire a rickshaw for an hour and tour inside the city on beautiful roads. Love birds also use to make dating by traveling with rickshaw. In rain people (who likes rain) could took rickshaw and enjoy raining…. Those days has gone. Now, we could think to travel when we need for any work. Otherwise nobody will like to stay on traffic jam for hours...


For public transport we desperately need underground rail. I don’t know whether our soil is ready or not.
Post a Comment