Tuesday, March 3, 2015

তর্ক করতে ইচ্ছা করেনা (I don't like arguing with people)



[English version has given below]

কাজে কর্মে মানুষে মানুষে মতভেদ তো থাকবেই, ফলে শুরু হয় যুক্তি তর্কের পালা, যে প্রমাণ করতে পারে যুক্তি দিয়ে, তার সিদ্ধান্ত সবাই মেনে নেয়।

In every work, people can have different opinion, that’s natural. The best way is everybody should put their point and whose logic is more logical, will accept all.

নাহ বিষয়টা এত সহজ নয়. আর গোলমালটা বাঁধে যুক্তি তর্কের সময়। দেখা যায় কেউ হয়ত গলা চড়া করে কথা বলে, যুক্তি না থাকলেও ওরটা অন্যের মেনে নিতে হয়, কেউ যুক্তিতে না পেরে ব্যক্তিগত আক্রমন করে, কেউ যেটার উত্তর যানেনা সেটা এড়িয়ে অন্য কথা টেনে আনে আটকানোর জন্য, কারো চিন্তা চেতনা "তাল গাছ আমার" নীতিতে চলে, মানে তোমরা যত খুশি মামলা মোকড্ডমা করো, তাল গাছ আমার।

Nope, real life isn't that easy. And more problem rises where all start arguing. Some people raise their voice too high that no one can deny that (May be in fear), no matter how wrong they are. Some people start attacking personally when they understood their logic isn't strong enough to fight. Some just bring other issues to avoid the main topic. Some don’t care what others are saying, they only believe they are always right.

আমি কি করি? কারো কথার উপর কথা বলা ভালো মনে করিনা, তাই অপেক্ষা করি, শেষ করতে দেই ও কি বলতে চাচ্ছে। অন্যকে সুযোগ দেই যা বলার বলতে, এতে দেখা যায়, যা হয়তো আমি বলতাম সে বলে দিচ্ছে, আমার আর বলতে হলোনা, একই কথা বার বার বলার তো দরকার নেই। একারনে সবাই যখন কথা বার্তা বলে চুপ করে, তারপর আমি বলি, যেটা বাকি আছে, আর কেউ বলেনি।

Now question is, what do I do in these situations? I don’t raise my voice on others. I wait and listen. I let others to say first. Sometimes in group others says first what actually I wanted to share. And then I even don’t need to say anything. So, when others discussing any matter I keep quiet and listen, when all finishes I only raise those things which no one brought.

তর্ক আমি একদমই করিনা, যদি বুঝতে পারি যে আমার সাথে আছে, তার কোনো ইচ্ছাই নাই আমার কথা রাখার, সেখানে শুধু শুধু তর্ক করে লাভ কি। যা মন চায় বলুক, খুশি থাকুক।

I don’t argue at all. Especially when I understand the person don’t have any intention to listen to me. So, I let people say whatever want to say and let them be happy.

যে শুনতে চায়না, চিন্তা করে দেখতে চায়না আমি ঠিক বলছি কিনা তাকে বা তাদের আর কি বলব.

Who doesn’t want to listen, don’t want to consider what I want to say, why should I tell them my thoughts?





Post a Comment