Monday, August 24, 2015

পাথরের নদী, পাথরের ঝর্ণা (River of stone, stone’s stream )


[English version has given below]

আগে থেকে ধারণা করে রেখেছিলাম, নেপালে গেলে ভারত-বাংলাদেশের অনেক বড় বড় নদীর উৎস ছোট ছোট প্রবল স্রোতের নদী দেখতে পাব। কিন্তু, যখন প্রথম নেপাল বর্ডার থেকে চলা শুরু করলাম বাসে, তখন প্রথমে দেখলাম, শুধু সমতলভূমি, মনে হলো,নেপালে বোধহয় পাহাড়িয়া এলাকা নেই! তারপর একপর্যায়ে পেলাম নদীর দেখা। কিন্তু একি অবস্থা? এক ফোটা পানি নেই, আর গভীরতা আমাদের দেশের মাঠের চেয়েও কম। তাহলে আমরা যে নদীতে এত পানি দেখি সেটা কোথ্থেকে আসে? এসব নদী জুড়ে শুধু পাথর আর পাথর। ছোট বড় নানা রংয়ের নানা আকারের নুড়ি পাথর বিছানো পুরো নদি জুড়ে। মাঝে মাঝে চোখ পড়ল পাথরের ঝড়না। সত্যিই পাথরের ঝর্ণা। পাহাড় থেকে নালার আকারে নুড়ি পাথর গড়িয়ে পাথরের নদীতে গিয়ে পড়েছে। রং প্রধানত: সাদা। তবে নীল আর হালকা লাল রংও চোখে পড়ল। বিশাল এই পাথরের নদী। কয়েক ঘন্টা ধরে আমাদের রাস্তা এই নদীর পাশ দিয়ে গিয়েছিল, তারপর জংগলে ঢুকে গিয়েছে।

রাস্তায় বড় বড় অনেক ব্রীজ পার হয়েছি যার নিচে শুধু পাথর আর বালি। কোন কোন জায়গায় এক পাশ দিয়ে নালার মতোন পানি গরিয়ে যাচ্ছে।

পাথর এতো পাওয়া যায় বলেই হয়তো রাস্তার পাশে জায়গায় জায়গায় দেখলাম, তারের চৌকোনা বক্স তৈরি করে তাতে পাথর ভরে পাথরের বাঁধ দেয়া হয়েছে। রাস্তার পাশের ড্রেন গুলো সিমেন্ট আর পাথর দিয়ে বানানো। নেপালে অনেক বাসা দেখেছি পাথরের। নেপাল থেকে শিলিগুড়িতে ফেরার পর শুনেছি, নেপাল থেকে ট্রাক ভরে ভরে পাথর আসে ভারতে, আর ভারত থেকে নেপালে যায় বহুকিছু।

[২৭ শে নভেম্বর, ২০০৭]

I was mentally prepared to see the Source Rivers (Small streams) of many big river's of Bangladesh.

But the reality was very surprising. When I started my journey by bus from India in Nepal first it was only plain I could see, seems there is no hilly area in Nepal! Then a big river started. But there were not a drop of water in that river, but only stones... in different size, shape and color. Through this river in several I could see small falls of stones! Literally these were falls of stones not water. From the hill stones are falling down (Not moving but the path was full of stones) to the stone's river. I could see this stone rive for long time, and then the river goes into the jungle...

All stones mainly were in white color, some were blue and red. Because of lots of stones we saw many roads where road side was blocked by stone cubes. Road side drains were made by stone and cement. I have seen many houses in Nepal made by stones.

Through my journey in Nepal I have seen most of river are dry, depth are less than any field. Some river contains lots of stone with a very tiny water flow.

Later when we return to Shiligury I heard that many trucks with stones come in India from Nepal and return with many other things...


[November 27, 2007]
Post a Comment