Monday, December 26, 2016

লোকের কথা (People talk)


[English version has given below]


একটা কথা আছে "লোকে বলে"। সাধারনত: লোকে আমার সম্পর্কে কি বলে, কেন বলে এসব নিয়ে আমি মাথা ঘামাই না। হয়তো কিছু করতে পারিনা বলেই ঘামাই না। সব সময় নিজের মতোন চলার চেষ্টা করি। নিজে বিবেচনা করে দেখি, এটা খারাপ না ভাল। কে কি বলল, সেই মতোন চলার কোন ইচ্ছা নেই। খুব বেশি হলে একবার ভেবে দেখি, যেটা শুনছি, সেটা কতখানি ঠিক, যদি ঠিক মনে হয় তাহলে মেনে নেই। না হলে অগ্রাহ্য করি। এমন না যে লোকের বাজে কথা বন্ধ হবার জন্য কিছু করি, বা যা বলেছে বা যে বলছে তার মুখ বন্ধ করার জন্য চেষ্টা করি। কি দরকার। কে কি ভাবছে এত কিছু দেখার আমার সময় কই। তারচেয়ে বরং আমি নিজের কাজে মন দেই। 

আমি নিজে কারো সম্পর্কে খারাপ কিছু বলিনা। অন্যের কাছ থেকেও সেটাই আশা করি। আমি কিছুটা ধার্মিক, আল্লাহর উপর ভরসা রাখি। আল্লাহ আমাকে সব কিছুতে পথ দেখান, সাহায্য করুন এটাই চাই।

আমি জানি, কেউ যখন প্রথম কারো সম্পর্কে জানে বা প্রথম পরিচিত হয়, তখন শুরুতে তাকে যদি অন্য কেউ বাজে মন্তব্য দিয়ে পরিচয় করিয়ে দেয়, তাহলে কোন কারন ছাড়াই নতুন লোক সম্পর্কে তার খারাপ ধারনা হবে। খুব ঘনিষ্ঠভাবে দেখার সুযোগ না হলে এই খারাপ ধারনা আর কাটে না। তাই ভাবছি লোকের কথা একেবারে না শুনলেও চলেনা। আর শুনে নিজের মতোন করে চিন্তা করার ক্ষমতাও নষ্ট হয়ে যায়। সব কিছুর মাঝে সঠিক সিদ্ধান্ত নেয়াটা বেশ কঠিন

[২৭ শে ফেব্রুয়ারি, ২০০৮]


We know, people talk. Generally, I don’t care about what negative things people say about me or why. May be, since I don’t have the ability to make them stop, I just ignore them. I always try to follow my own rules. I try to judge whether I am doing right or wrong, then decide what to do. I never try to follow others. If anyone suggests me to do something, I will always think about it, if I feel it is good, I will do it, if not, I will just ignore it. I never try to stop people who spread gossip about me. I just don’t feel I need to do anything about it. I don’t have time for that. I like to concentrate on my own work.

Personally, I don’t say anything negative about others. I expect others to do same. I am little bit of a religious person. So, I depend on Allah. I hope He will show me the path and help in every step I take.

I have seen that if anyone says any negative comments about some unknown person, then without knowing anything about that person, you will get bad a impression about them. If you don’t get a chance to get to know them, this misunderstanding will continue. You might even pass this misconception to others too.

So what I have come to understand is that in this world you will always hear negative things about people.  This can lead to forming a negative impression about another person without you knowing whether it is true or not.  You can't stop this.

[February 27, 2008]
Post a Comment