Wednesday, August 7, 2013

যদি কখনও বিয়ে করতে না চান (If you don't want to get married)

My son Shafeen took this picture of mine 7 days ago

ছোটবেলা থেকেই চারপাশে মেয়েদের পরিস্থিতি দেখে আর মেয়েদের প্রতি ছেলেদের মনোভাব দেখে, পুরুষ জাতির প্রতি বেশ খানিকটা অপছন্দ মনোভাব তৈরি হয়ে গিয়েছিল। এই মনোভাব বহুদিন পর্যন্ত ছিল। তাই সব সময়ই ছেলেদের থেকে খানিকটা দূরত্ব রেখে চলতাম। তাই বলে কখনও এটা চাইনি, যে সবাই আমার মতো হোক।

স্কুল (ক্লাস ৫ থেকে) আর কলেজ ছিল মেয়েদের। তাই পড়াশুনা মেয়ে বেস্টিত পরিবেশেই হয়েছে। ইউনিভার্সিটিতে গিয়ে আবার কম্বাইন পড়াশুনা শুরু করলাম। আগেই থেকে মন সেট হয়ে গিয়েছিল, কখনও কোন ছেলের সাথে মিশবো না। তবে হাই হ্যালো পর্যায়ে আমি সবার সাথেই কথা বলতাম। আমার মনে হয় খুব কম মেয়েই আমার মতো ক্লাসে ছেলে মেয়ে সবার সাথে মিশতো। তবে ঘনিস্ঠ বান্ধবী ছিল ২ জন।

আমি জানতাম আমার এই মনোভাবের কারনে জীবনে আর যাই আসুক প্রেমের জায়গা নেই। এটা মেনে নিয়েই সুখি ছিলাম। আর যারা প্রেমের সম্পর্কে জড়াতো, তাদের অনেক সাহায্য করতাম, অনেক মিটমাট করে দেয়ার চেষ্টা করেছি। দুজনের পালিয়ে বিয়ের সাক্ষীও হয়েছি। ঘটকালি করেও সফল হয়েছি। আমি মন থেকেই সবার ভাল চেয়েছি, আর এই মন থেকেই নিজের জন্য কাউকে চাইনি। বরং চেয়েছি, আল্লাহ এই যন্ত্রনায় আমাকে ফেলোনা। কত ভাবে যে বিয়ের প্রস্তাব ফিরিয়েছি, তার ঠিকানা নেই। কখনও বলেছি, এই ছেলে অমুক জেলার, এ লম্বায় আমার চেয়ে ছোট, এর পড়াশুনা বেশি না, আমার পড়াশুনা এখনও শেষ হয়নি ইত্যাদি ইত্যাদি। বান্ধবীদের হুমকি দিয়ে বলেছি, কখনও বিয়ের কথা নিয়ে বাড়ি গেলে বন্ধুত্ব খতম।হাতে সোনার আংটির মতো আংটি পরে ঘুরেছি, সবাই মনে করতো এ্যাংগেজমেন্ট হয়ে গিয়েছে।

আমার বাকি দুই বান্ধবীর সাথে এই বিষয়ের আমার মতের মিল হতো না। ওরা বলতো প্রেম জীবনে আসবেই, তুমি ঠেকিয়ে রাখতে পারবেনা। আমি বলতাম, আমি সুযোগ দিলে না আসবে (কথা সত্য, পরবর্তিতে কাউকে সুযোগ দিতে গিয়ে নিজেই ধরা খেয়েছি)।
ওরা কিছুতেই মানবে না। একদিন সাড়াদিন এই নিয়ে দুইজনের সাথে তুমুল তর্ক করলাম। না ওরা আমার কথা মানলো, না আমি ওদের। বাস্তবতা তখন মুচকি হেসে আমাদের দেখছিল, আর বলছিল, দাড়াও সময় এলেই দেখবে কে শেষ পর্যন্ত কি করে।

চাকুরি জীবনে নিজেকে আরো বদলালাম। ছেলে মেয়ে সবার সাথে কলিগ + বন্ধুর মতো মিশলাম। ধীরে ধীরে ছেলেদের আরও খারাপ দিকের কথা জানলাম, সেই সাথে জানলাম তাদের বেশ কিছু ভাল স্বভাবও।

কেউ কেউ আমাকে নানা ভাবে বোঝাতে লাগল আমি যা করছি, মোটেও ঠিক না। আমি শুধু মানুষ না একটা মেয়েও, এটা কেন ভুলছি। একজন বলল, অন্তত: এটুকু সুযোগ দাও, যে সে তোমার মনোভাব বদলাতে পারে কিনা।

জনগনের নানা কথায় আমারও মনে হলো, আমি যথেস্ট শক্ত মনের মেয়ে। কারো কথায় সহজে মনোভাব বদলাই না (মানে তেল মেরে আমাকে ভুলানো যায় না)।
তাহলে আর সুযোগ দিতে অসুবিধা কি। আমার ধারনা ছিল সম্পুর্ন ভুল। সুযোগ দেয়া মানেই কেউ না কেউ, মনে দাগ ফেলতে সক্ষম হবে। হয়তো সে সত্যি ভালবাসবে, নয়তো সুযোগের ফায়দা নেয়ার চেস্টা করবে। সুতরাং যারা বিয়ে করতে চাননা, তারা আমার এই উপদেশ বানীটুকু মনে রাখবেন (কাউকে কোন সুযোগ দেয়া চলবেনা মনের মাঝে)

আর আমি এটাও মনে করি, মন যদি কষ্ট সহ্য করার মতো শক্ত না হয়, তার উচিত না প্রেমে পড়া। সবার সব সহ্য হয়না। তবে প্রেম তো আর বলে কয়ে আসে না..।

আজ একথা গুলো মনে পড়ল একটা গান শুনে "দিল... সামাল যা যারা, ফের মহব্বত করলে চালা...."  

If you don't want to get married
From my childhood I have seen girl’s situation in the society and boy’s attitude the girls, which make a very negative impact in my mind. I started avoiding boys and my attitude continues for long time. But I never wanted others to think like me.

My school (from class 5) and college were girl’s educational system, so I study with girls. When I admitted in university, I started my education with boys again. I use to talk with every boys and girl. My relations with boys were kind of hi/hello type, because my mind was set to keep distance from boys. My close friends were two girls.

I knew because of my attitude I will never get into love. And I have accepted it happily. But I always helped others in their love affairs. I was with two person’s marriage ceremonies that run away from home and get marry. I always try to end every problem between two couple. Because of my initiative people get marry.  But I never wanted love or marriage for myself. You can’t imagine how policy’s I have taken to say no to marriage. Like this boy is came from this area so no acceptable, this one is shorter than me, this person isn't educated enough, still my education isn't completed yet etc. I had told to my friends, if any one go to my home for any relationship, our friendship will finish. Even I wore ring like gold and people thought that I got engaged (that was for fun).

My other two friends never agree with me for this decision. They said, when love comes, you can’t stop it. I said, if I never give chance to come, nothing will come (I was kind of right, because after giving chance people changed my life). One whole day sometimes we quarrel with this matter. But nobody accepts others opinion. On that moment life was laughing at us, and was thinking time will show you what’s in the future.

In my corporate life I changed my attitude a bit. I started mixing with both boys and girls like colleague + friend. People never like my thoughts. They always tried to convince me to change my mind. And some people’s thought really make me change a bit. Like one said, you are a girl, not just a human, please don’t forget that. Other said, you should give chance to boys to try to change your mind. I thought my mind is setup and it’s strong. So, nobody can change me. But I was wrong. If you give chance to anybody they will make some mark on your mind. If you are not strong enough to absorbed pain then you should not looking for love. Thought love never comes with hints.


Today these things come in my life. Because I heard a song (Hindi), “Dill…. Samal ja jara…. Fer mohobbot karne chalan… (my heart… please controls yourself…. You are again going to fall in love)” 
Post a Comment