Thursday, October 9, 2014

কথায় সংযত থাকাই শ্রেয় (It's good to hold your tongue)


কথা বার্তায় আমি সব সময়ই বেশ সংযত. বেশি কথা দুরে থাক, দরকারী কথাই ঠিক মতো বলতে পারিনা. তারপরও কারো কারো সাথে মন খুলে লাগামহীন কথা বলার চেস্টা করেছিলাম. বন্ধু ভেবে, বা তার চেয়ে বেশি কিছু. ফলাফল ভাল হয়নি. কেউ সেটা ভালভাবে নেয়নি.

আমি তাদের আরো অনেক কিছু বলার জন্য তৈরী হয়ে গিয়েছিলাম (জীবনের কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছিলাম), হয়তো সেসব বলার বা শোনার মতো প্রস্তুত তারা হয়নি... আমিই হয়তো ভুল বুঝছিলাম.

একদিক থেকে হয়তো ঠিকই হয়েছে. হয়তো আমি নিজের এমন কথা বলে ফেলতাম, পরে তারজন্য আমাকে আপসোস করতে হতো. যদিও সত্য আমি সহজেই শিকার করে নেই, সেটা আমার নিজের সম্পর্কে যত খারাপই হোক না কেন. আবার সত্য না হলেও কখনো কখনো মেনে নিয়েছি, গোলমাল চাইনা বলে.

একটা সময় ছিল, যখন আমি নিজের জন্য কিছু চাইতাম না. আমার খুশি, ভাললাগার কোন মূল্য আমি নিজেই দিতাম না. আমি এখনও তাই, তবে নিজের দিকটা এখন খানিকটা খেয়াল করি. কারন আমার কিছু হলে আরেকটা জীবনের আরো বেশি ক্ষতি হবে.

এইজন্য আগে আমি জীবনে যে কোন চ্যালেঞ্জ নিয়ে নিতাম. সবার মতের বিরুদ্ধে হলেও. যা ঠিক মনে হত তাই করতাম. পরিবার, সমাজ বা অন্য কারো ইচ্ছার চেয়ে যা ঠিক, সেটাই গুরুত্বপূর্ন বলে মনে করতাম. আজ ঝড় মোকাবেলা করতে করতে আমি ক্লান্ত. এখন ঘরপোড়া গরু আমি. উত্তপ্ত হাড়ি থেকে জ্বলন্ত আগুনে ঝাপ দিতে চাইনা. মানুষকে বিশ্বাস করে যথেস্ট ঠকেছি, যথেস্ট হয়েছে...

তারচেয়ে বরং সবকিছু আল্লাহর উপর ছেড়ে দিয়ে শান্তিতে দিন কাটাই. আল্লাহ আমার জন্য যা রেখেছেন, তাই হবে. আর কিছু ভাবতে চাইনা.

I am always a very reserve person. I don’t talk much; even I don’t say necessary talks. But sometimes I was too open and say everything without thinking about anything to some people, as I treated them as my friend or more than that. But result didn't come well.

I was ready to say many important things of my life to them (was ready to take some important decision with them). May be they were not ready or prepare to listen to them. May be I was wrong about them.

In one sense, this is the right thing happen. I might have told them about some topic, for which, later I might regret. Though I accept the truth always, no matter how hard they are on me. Sometimes I had accepted those things which were not truth, only because I don’t want any trouble with them.

Generally I never wanted anything for me. I never take care of my happiness. But now a day I try to take care of my health a bit, because, if anything happen to me, some other life will be in trouble.

That’s why previously I use to take any challenge in life. I never thought what other will think, what my family will react, I only considered what is right and go for it. But now am tired. I don’t want any more trouble from anywhere. I trusted people a lot and get lots of lessons… enough is enough.


So, I better give everything to Allah, and whatever Allah decides for me, I will accept. I don’t want to think anymore…

Post a Comment