Thursday, February 27, 2014

এদেশে কি মেধার অভাব হয়েছে যে এ্যাডের গান তৈরি করতে পারবে না? (Can't we make songs for our AD?)


আমরা অনেকেই (হয়তো সকলই) হিন্দী ছবি দেখেছি। অনেক হিন্দী গান ভালোও লেগেছে। এই ভাল কিছুকে ভাল লাগায় দেশ প্রেমের ঘাটতি হয় বলে মনে হয়নি। অনেক হিন্দী এ্যাড বাংলায় ডাব করে এদেশে দেখানো হয়। তাতেও দোষের কিছু দেখিনা। যাদের প্রোডাক্ট তারা তাদের দেশের মডেল আর দেখাতেই পারে। আমাদের দেশের প্রোডাক্ট যদি অন্য দেশে যায় তো আমি চাই সেখানেও এদেশের মডেল আর গান যাক।

যাই হোক, কিন্তু আমি কখনই ভাবতে পারিনা, এদেশের তৈরি জিনিস, এদেশের তৈরি এ্যাডে ভিনদেশি, বিশেষ করে হিন্দী জনপ্রিয় গান ব্যবহার করা হবে। যেমন, "পাপা ক্যাহতেহে ব্যরা নাম কারে গা..." কি কেকের বিজ্ঞাপনে, "লুংগি ড্যান্স লুংগি ড্যান্স"... এখানে শুধু গান নয়, নাচও কপি করা হয়েছে ইত্যাদি।

এদেশে কি মেধার অভাব হয়েছে যে এ্যাডের গান তৈরি করতে পারবে না? যদি অন্যের গান এতই পছন্দ হয় তবে অবশ্যই যথাযথ ভাবে অনুমতি নিয়েই বা মুল্য পরিশোধ করেই কেনা উচিত। এরকম চুরি (আমার ধারনা) উচিত নয়।

Many of us (may be all) have seen Hindi movie. We like many songs. Nothing wrong with it, if there anything good, anybody can like it. It doesn’t mean we don’t have enough patriotism. We have seen many foreign products AD in our country with their own countries model and song, nothing wrong with that too. If our country’s products go outside, we will expect they will show our model and songs.

Anyway, but I can’t think that people will use other countries hit songs in our product. Like “papa kehte hein bara naam karega” in a kid’s cake AD, “Lungi dance Lungi dance” here they didn’t took the song only but also copied the dance.


I feel shame. Don’t we have enough brain (merit/skill) to make good (popular) songs? If the company likes to use other countries song, they should take permission from that company or pay them for the song. Without notifying you can’t use others song, it’s stilling. 
Post a Comment