Sunday, July 12, 2015

ছাগলের গলার ঘন্টা (A bell hanging on a goat neck)

[English version has given below]

নিজেকে "ছাগলের গলার ঘন্টা" মনে হচ্ছে। "ছাগলের গলার ঘন্টা" এই বিষয়টা একটু ব্যাখ্যা করে দেই। অনেক আগে একটা টিভি সিরিয়াল দেখতাম। সেখানে একটি মেয়ে নতুন এক জায়গায় বিপদে পরে আসে, এক গাড়ির ড্রাইভার তাকে খুব সাহায্য করে নানা বিষয়ে। এতে মেয়ে ওই ছেলেটির প্রেমে পরে যায়। একদিন মেয়েটি একটি সুন্দর ঘন্টা কিনে আনে, গাড়ির ব্যাক ভিউ মিররের সাথে ঝুলানোর জন্য। ছেলেটি বিরক্ত সহকারী উপহারটি নেয়, এরপর একটি ছাগলের গলায় ঝুলিয়ে দেয়। মেয়েটি কাজ করছিল, আর পিছন থেকে শুনতে পাচ্ছিল ঘন্টাটি বাজছে, ও না দেখেই বলতে থাকে, "এটা এখানে বাজাচ্ছ কেন? ইত্যাদি ইত্যাদি" এদিকে এলাকার সবাই মেয়েটির কান্ডে হো হো হো করে হেসে ফেলে। মেয়েটি অবাক হয়ে পিছনে তাকিয়ে দেখে ছাগলটা গলায় ঘন্টা নিয়ে হাটছে। রাগে দু:খে মেয়েটি কেঁদে ফেলে। আসলে এলাকার সবাই জানে, ছেলেটি আরেকটি মেয়েকে ভালবাসে। 

একারনে, যখনি আমি কোনো কিছু ভুল বুঝি, বা যা ভেবেছিলাম বাস্তবে তার অন্যথা দেখি, তখনি নিজেকে এই ছাগলের ঘন্টা মনে হয়। আমি খুব ভাল  জানি যে আমি বোকা প্রকৃতির মানুষ। তবে বোকারো মা বাপ আছে, এখন মনে হচ্ছে আমার বোকামোর কোনো সীমা নেই। কি আর করা এই বোকা মাথা নিয়েই চলতে হবে, আর যা হবে তা মেনে নিতে হবে। সত্য মেনে নিয়ে কস্ট পাওয়া ভাল, মিথ্যাকে আশ্রয় করে সুখি হবার চেষ্টা করার চেয়ে। কারন শেষ পর্যন্ত মিথ্যা টিকে না।

I am feeling like an "A bell hanging on a goat neck". Let me explain you about this "A bell hanging on a goat neck". Long time back, I have seen in a TV serial about a girl, who came in a new place for some reason. A truck driver helped her in many ways. Because of his (Driver's) attitude the girl falls in love with him. She bought a small bell to hang it with the back view mirror of the truck. When she gave this to the boy, he took it. Then he hanged it on a goat shoulder. The girl was working and she heard the bell in ringing behind her. She smiled and without looking at it she started saying, "What are you ringing it here.... etc." But the local people burst out of laugh by watching this. Because all knew that the boy loves someone else for long time.

So, whenever I felt I guessed wrong or take something for me actually which is not mine, I felt I became the bell of the goat shoulder. Actually I knew that I am a stupid person. But now I think there is no limit of my stupidity. Well, what can I do, I have to live with it and accept whatever I got. It's better to get dishearten after knowing the truth but believing in a lie, because lie doesn't exist for long time.

Post a Comment